জেব্রা ক্রসিং কেন? সবাইকে বুঝতে হবে

0
261

ডেইলি২৪বিডি-

ঢাকাঃ বাংলাদেশের বেশ কিছু যায়গায় দেখলাম জেব্রা ক্রসিং তৈরীর কাজ চলছে। আমরা যারা বহিঃবিশ্বে গাড়ী চালাই আমরা জানি জেব্রা ক্রসিং এ প্রায়োরিটি হলো পথচারীর; অর্থাৎ চালক যদি দেখে কোন ব্যক্তি জেব্রা ক্রসিং দিয়ে রাস্তা পাড় হচ্ছে কিংবা জেব্রা ক্রসিং এ এসে শুধুমাত্র দাড়িয়েছে পার হবার জন্য, নিয়ম হলো চালক গাড়ি থামাতে বাধ্য!!তার যতই গতিসীমা থাকুক তার গাড়ী থামাতে হবে এবং পথচারীকে নির্বিঘ্নে পার হতে দিতে হবে।

আমার ভূল হলে আমি দুঃখিত তবে আমি মনে করি আমাদের দেশের ১০০% না হলেও অন্তত ৯০% চালকরা জানে না কিংবা বুঝে না জেব্রা ক্রসিং কি, কেনো এবং এর সঠিক ব্যবহার। বুঝবেই বা কেমন করে আমরা তো এমন এক জাতি যারা সিগন্যাল যখন “লাল” থাকে তখন গাড়ী চালিয়েই বেশি অভ্যস্ত..!!

যাইহোক এখন মূল কথায় আসি। অনেককেই দেখছি বলছে সামনে নির্বাচন তাই লোক দেখানোর জন্য জেব্রা ক্রসিং বানাচ্ছে, কেউ বলছে নির্বাচনের আগে টেন্ডারবাজি করে মোটা অংকের টাকা হাতিয়ে নেয়ার পায়তারা চলছে আবার অনেকেই সরকার কে বাহ বাহ দিচ্ছেন ছাত্রদের দাবি মেনে নেয়ার জন্য এবং এত তাড়াতাড়ি কর্মসুচি শুরু করার জন্য।

আমার অনুরোধ মাননীয় প্রধানমন্ত্রীর কাছে, দয়া করে শুধু কাজ শুরু করে ক্ষান্ত হবেননা। তাহলে যে আপনি আমাদের এই ছোট্ট শিশুদের মন ভেঙে দেবেন- তারা যে আপনার ভরসায় রাজপথ ছেড়ে বাড়ি ফিরে গেছে!! দয়া করে আমাদের এই ভবিষ্যত প্রজন্মের বিশ্বাস নষ্ট করবেন না মাননীয় প্রধানমন্ত্রী।

আপনি মন থেকে চাইলেই পারেন, আপনাকে পারতেই হবে কারণ আপনার দিকে আমরা তাকিয়ে আছি। সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়িত্ব দিন নিম্নের কাজগুলো করতে- • জেব্রা ক্রসিং কি এবং কেনো সে ব্যপারে জনসাধারণকে সচেতন করে তুলতে। • স্কুল কলেজের পাঠ্য বই এ জেব্রা ক্রসিং এবং নিরাপদ সড়ক বিষয়ে নতুন অধ্যায় যোগ করতে; • প্রত্যেক স্কুল থেকে শিক্ষকদের দায়িত্বে শিশুদের রাস্তা পারাপার শিখাতে হবে স্বহস্তে; • জেলায় জেলায় সচেতনমূলক কর্মসুচি গ্রহন করতে; • জেব্রা ক্রসিং এ চালক ও পথচারীদের ভূমিকা কি এই বিষয়ে ছোট ছোট বিজ্ঞাপন বানিয়ে টিভি চ্যানলগুলোতে প্রচার করতে হবে; ইত্যাদি। এইগুলো যদি না করতে পারেন তাহলে সময় নষ্ট করে টাকা ব্যয় করে জেব্রা ক্রসিং বানানো নিতান্তই তামাশা ছাড়া আর কিছুই নয় কারণ নইলে বানানোর জন্য শুধু বানানোই হবে কিন্তু সঠিক ব্যবহার না জানায় দেশের মানুষের উপকারে তা আসবে না।

ব্যারিস্টার ফারাহ খান (Farah Khan) এর ফেসবুক ওয়াল থেকে সংগৃহীত।

একটি উত্তর ত্যাগ

Please enter your comment!
Please enter your name here